ডোপ পজিটিভ হয়ে নিষিদ্ধ ভারতের ‘ভবিষ্যৎ শচিন’

0
17

মার্ক ওয়াহর মতো অস্ট্রেলিয়ান কিংবদন্তিও তার মধ্যে দেখছেন শচিন টেন্ডুলকারের ছায়া। পৃথ্বি শ’কে ভারতীয় দলের ‘ভবিষ্যৎ শচিন’ বলেই আখ্যা দেন অনেকে। দুর্দান্ত প্রতিভা নিয়ে আন্তর্জাতিক আঙিনায় আসা এই ব্যাটসম্যান এবার ধরা পড়লেন ডোপ টেস্টে।

আজ (মঙ্গলবার) ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) এক বিবৃতিতে জানিয়েছে, ডোপিংয়ের নিয়ম ভাঙায় আট মাসের জন্য নিষিদ্ধ করা হয়েছে পৃথ্বি শ’কে। চলতি বছরেরর ১৫ নভেম্বর পর্যন্ত এই নিষেধাজ্ঞার আওতায় থাকবেন ১৯ বছর বয়সী পৃথ্বি। তবে ১৫ সেপ্টেম্বর থেকে ট্রেনিং চালিয়ে যেতে পারবেন।

বিসিসিআই পৃথ্বির নিষেধাজ্ঞা নিয়ে বিবৃতিতে বলেছে, ‘মুম্বাই ক্রিকেট অ্যাসোসিয়েশনের নিবন্ধিত ক্রিকেটার পৃথ্বি শ ডোপ বিষয়ক নীতিমালা ভঙ্গ করে নিষিদ্ধ হয়েছেন। তিনি অজ্ঞতাবশত নিষিদ্ধ দ্রব্য সেবন করেছেন, যা কিনা সাধারণত কফ সিরাপে পাওয়া যায়।’

গত বছরের নভেম্বরে ভারতের হয়ে টেস্ট অভিষেক হয় পৃথ্বি শ’য়ের। দেশের হয়ে দুটি টেস্ট খেলেছেন তিনি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অভিষেক সিরিজেই নজরকাড়া পারফরম্যান্স দেখিয়ে আলোড়ন ফেলেন ১৯ বছরের পৃথ্বি।

রাজকোটে সিরিজের প্রথম টেস্টেই করেন দুর্দান্ত এক সেঞ্চুরি। হায়দরাবাদে পরের টেস্টেও হাফসেঞ্চুরি পান পৃথ্বি। ফলে ওই সিরিজে ম্যান অব দ্য সিরিজের পুরস্কার পেয়েছিলেন ডানহাতি এই ব্যাটসম্যান।

এরপর অস্ট্রেলিয়া সফরের দলেও জায়গা করে নিয়েছিলেন। কিন্তু চোটের কারণে সেই সফরে না খেলেই দেশে ফিরতে হয় দারুণ প্রতিভাবান এই ব্যাটসম্যানকে।

মন্ত্যব্য সমূহ