নেদারল্যান্ডে জলবায়ু পরিবর্তন ও নিরাপদ খাদ্য উৎপাদন কর্মসূচিতে ড. হারুনের যোগদান

0
51

দীপ্ত নিউজ,কয়রা ::


লবণ সহিষ্ণু ফসল উৎপাদন, নিরাপদ খাদ্য ও জলবায়ু পরিবর্তনের উপর ৪ দিনের কর্মসূচিতে অংশ নিতে ইউরোপের দেশ নেদারল্যান্ডে পৌছেছেন কয়রার কৃতি সন্তান প্রধান কৃষি বৈজ্ঞানিক কর্মকর্তা ড. হারুনর রশীদ।

ড. হারুনর রশীদ কয়রায় লবণাক্ত জমিতে ধান চাষ, বাদাম ভুট্রা এবং লবণ সহিষ্ণু ফসলে সবুজে সমারোহ করেছে। যেখানে আইলাপরবর্তী সময় লবণাক্ততার কারনে জমিতে কোন কৃষক ফসল ফলাতে না পরায় তারা এক প্রকার কৃষিতে নিরুৎসাহিত হয়ে পড়ে টিক তখনি ড. হারুনর রশীদ কৃষকদের পাশে দাঁড়ায় কিন্তু তাকে অনেক উপহাস মূলক কথা হজম করতে হয়েছে। যে জমি ৩ বছর মরুভূমি ছিল সে জমিতে যখন ধানের সোনার ফসলে মাঠ সবুজে ভরে যায় সত্যি তখন কয়রার মানুষ ড. হারুনর রশীদ কে ডেকে সংবর্ধণা দিতে শুরু করল। আর আজ যখন কয়রার কৃষক যখন শুনল তিনি লবণ সহিষ্ণু ফসল উৎপাদন, নিরাপদ খাদ্য উৎপাদন ও জলবায়ু পরিবর্তন কর্মসূচিতে নেদারল্যান্ডে অংশ গ্রহন করেছেন তখন সকল কৃষক আল্লাহর কাছে শুকরিয়া আদায় করেছেন।

মঠবাড়ী গ্রামের কৃষক মোতালেব আলীর সাথে কথা বললে তিনি জানান, আমরা ড. হারুনর রশীদের প্রতি কৃতজ্ঞ। আমরা আশা করছি তিনি ভালভাবে কনফারেন্স শেষ করে দেশে এসে আমাদের লবণাক্ত জমি কৃষিতে আরো সবুজের বিপ্লব ঘটাবেন।

মন্ত্যব্য সমূহ