পেট না কেটেও অপারেশন (ল্যাপরোস্কপি) হয় তালা সার্জিক্যাল ক্লিনিকে

0
19

দীপ্ত নিউজ,তালা:::


ল্যাপরোস্কপি বা পেট না কেটে, ছোট ছিদ্রের মাধ্যমে অপারেশন উন্নত বিশ্বে একটি বহুল প্রচলিত পদ্ধতি। পিত্তপাথরের অপারেশন এবং ডিম্বনালীর কার্যকারীতা পরীক্ষাসহ আরো কিছু অপারেশন ল্যাপরোস্কপির মাধ্যমে আমাদের দেশে অনেক আগে থেকে হয়ে আসছে। বর্তমানে জরায়ুর বিভিন্ন রোগ যেমন টিউমার, অস্বাভাবিক রক্তপাত, জরায়ু মুখের ক্যান্সার পূর্ববর্তী অবস্থা ইত্যাদি কারণে জরায়ু ফেলে দেয়ার অপারেশনও এখন ল্যাপরস্কপির মাধ্যমে করা হচ্ছে।

শুক্রবার (০১ নভেম্বর) দুপুরে তালা সার্জিক্যাল ক্লিনিকে ৫০ বছর বয়সী সাহারা বেগমকে ল্যাপরোস্কপি বা পেট না কেটে,পিত্তথলি পাথর অপারেশন করা হয়। সাতক্ষীরা মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক (সার্জারী) ডাঃ মোঃ শরিফুল ইসলাম ল্যাপরোস্কপি বা পেট না কেটে, ছোট ছিদ্রের মাধ্যমে পিত্তথলি পাথর অপসারণ করেন।

সাহারা বেগম ল্যাপরোস্কপি বা পেট না কেটে অপসারণ কথা জানতে পারে বৃহস্পতিবার (৩১অক্টোবর) তালা সার্জিক্যাল ক্লিনিকে ভর্তি হন। রোগী এখন সম্পূর্ণ সুস্থ এবং পেট না কেটে অপারেশন করতে পারায় অত্যন্ত আনন্দিত। তালা সার্জিক্যাল ক্লিনিকে চিকিৎসক, সেবিকা ও অন্যান্য কর্মকর্তা কর্মচারীবৃন্দের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

এবিষয়ে তালা সার্জিক্যাল ক্লিনিকের মালিক ডাঃ বিধান চন্দ্র রায় জানান, আধুনিক ও উন্নত সেবা প্রদান করাই আমাদের লক্ষ্য ও সকল প্রকার অপারেশনসহ আল্ট্রাসনো,ই.সি.জি ও প্যাথলজির ব্যবস্থা আছে। ল্যাপরোস্কপি বা পেট না কেটে, ছোট ছিদ্রের মাধ্যমে পিত্তপাথর,হারনিয়া হাইজ্রাসিন,ওভারিয়ান,টিউমার,কিডনী পাথর অপারেশন শুরু হয়েছে।

মন্ত্যব্য সমূহ