তালায় ব্রিধান ৮১’র মাঠদিবস অনুষ্ঠিত

0
2

তালা অফিস ::

সামাজিক দুরাত্ব বজায় রেখে সাতক্ষীরা তালায় ২০১৯-২০ অর্থবছরের ন্যাশনাল এগ্রিকালচার টেকনোলজি প্রোগ্রাম ফেজ-২এর আওতায় ভেলিডেশন ট্রায়াল প্রযুক্তি ব্রিধান ৮১’র প্রদর্শনীর মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। তালা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে মঙ্গলবার (২জুন) বেলা সাড়ে ১০টার সময় উপজেলার জালালপুর গ্রামে কৃষক মুক্তি রাণী ঘোষের বাড়ীতে মাঠদিবস অনুষ্ঠিত হয়।

মাঠদিবস অনুষ্ঠানে স্থানীয় ইউপি সদস্য পলাশ কুমার ঘোষ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন তালা উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আব্দুলাহ আল মামুন।মাঠদিবস অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অত্র ইউনিয়নের দায়িত্বরত উপসহকারী কৃষি কর্মকর্তা ইলোরা পারভীন।

মাঠদিবস অনুষ্ঠানে প্রধান অতিথি উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আব্দুলাহ আল মামুন বলেন, বোরো মৌসুমের জন্য জাতীয় বীজ বোর্ড ২০১৭ সালে উদ্ভাবিত উচ্চ প্রোটিন সমৃদ্ধ ব্রিধান ৮১’র অনুমোদন প্রদান করেন। ধানটির জীবনকাল ১৪০ থেকে ১৪৫ দিন যা ব্রি ২৮ ধানের সমান। ব্রিধান ৮১’র গাছের উচ্চতা হয় ১০০ সে.মি. এবং গাছ বেশ শক্ত হওয়ায় ঝড় বৃষ্টিতে সহজে হেলে পড়েনা। ব্রিধান ৮১’র রোগ ও পোকামাকড়ের আক্রমন অন্যান্য জাতের চেয়ে অনেক কম। ফলন হেক্টরে ৬ থেকে সাড়ে ৬ মেঃটন। যা অন্যান্য জাতের চেয়ে কমপক্ষে ১টন বেশি।দেশীয় বাজারে ২৮ ও মিনিকেটের চালের বিকল্প হিসেবে ব্রিধান ৮১ ব্যবহার হচ্ছে,আর ফলন ভালো হওয়ায় লাভবান হচ্ছে কৃষক। মাঠদিবস অনুষ্ঠানে অনেক কৃষক ও কিষাণী উপস্থিত ছিলেন।

মন্ত্যব্য সমূহ