এমপিও জটিলতায় সহস্রাধিক শিক্ষক

0
4

শিক্ষক নিয়োগে ভুল তথ্য দেয়ার অভিযোগে ৯০৭ শিক্ষাপ্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে জানা গেছে।

সংশ্লিষ্ঠ সূত্রে জানা যায়, শিক্ষক নিয়োগে বিভিন্ন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে সুপারিশ পেয়েও যোগদান করতে পারেননি অনেক প্রার্থী। শিক্ষাপ্রতিষ্ঠানে শূন্যপদ না থাকলেও ভুল করে চাহিদা দেয়ার অজুহাতে অনেকে সুপারিশ পাওয়া প্রার্থীদের যোগদান করতে দেয়নি। এছাড়া শূন্য পদের ভুল চাহিদার বলি হয়ে এমপিওভুক্ত হতে পারছেন না অনেক শিক্ষক।

ভুল চাহিদা দেয়া ৯০৭টি শিক্ষাপ্রতিষ্ঠানের তথ্য সংগ্রহ করা হয়েছে। এসব প্রতিষ্ঠান ভুল তথ্য দেয়ায় ১ হাজার ১৭৩ জন প্রার্থী জটিলতায় পড়েছেন।

জানা গেছে, শূন্যপদের কি ব্যবস্থা নেয়া হয়েছে তা জানাতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) এবং বেসরকারি শিক্ষক নিবন্ধন কর্তৃপক্ষকে (এনটিআরসিএ) বলেছিল শিক্ষা মন্ত্রণালয়। সে প্রেক্ষিতে প্রতিষ্ঠানগুলোর তালিকা তৈরি করা হয়েছে।

এবিষয়ে এনটিআরসিএ চেয়ারম্যান মো. আকরাম হোসেন বলেন, প্রথম ও দ্বিতীয় ধাপের এনটিআরসিএ শিক্ষক নিয়োগে যেসব প্রতিষ্ঠানে জটিলতার সৃষ্টি হয়েছে, আমরা সেগুলোর তালিকা করেছি। ইতোমধ্যে তালিকা মাউশিতে পাঠানো হয়েছে। যাচাই-বাছাই শেষে দায়ীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

মাউশি মহাপরিচালক অধ্যাপক সৈয়দ গোলাম ফারুক চৌধুরী বলেন, এনটিআরসির মাধ্যমে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগ সংক্রান্ত সমস্যার সমাধান করা হয়েছে। এখনো নিয়োগ সংক্রান্ত কিছু সমস্যা রয়ে গেছে। সেসব সমাধানের চেষ্টা করা হচ্ছে।

তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানগুলো থেকে ভুল তথ্য এই সমস্যার সৃষ্টি হয়েছে। অনেক স্থানে আবার তালিকাভুক্ত শিক্ষকদের যোগদান করানোর পর তাদের বেতনভাতা দেয়া হচ্ছে না বলে অভিযোগ পাওয়া গেছে। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এনটিআরসিএর পাঠানো চিঠি আমার হাতে এসে এখনো পৌঁছায়নি। তালিকা পেলে আমরা তা যাচাই-বাছাই করে তদন্ত সাপেক্ষে অপরাধীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবো।

সূত্র জানায়, ভুল চাহিদা দেয়া ৯০৭টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার সুপারিশ করা হয়েছে। এসব প্রতিষ্ঠানের জন্য ১ হাজার ১৭৩ জন প্রার্থী জটিলতায় পড়েছিলেন। এদের মধ্যে ৩২টি প্রতিষ্ঠান এমপিও পদ নন-এমপিও ঘোষণা করেছেন। এজন্য ৩৫জন প্রার্থী এমপিওভুক্ত হতে পারেননি। তালিকাটি শিক্ষা মন্ত্রণালয় ও মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরে পাঠানো হয়েছে।

মন্ত্যব্য সমূহ